ব্লগ থেকে ইনকাম করার উপায়

Scroll Down
[et_pb_section admin_label=”section”] [et_pb_row admin_label=”row”] [et_pb_column type=”4_4″][et_pb_text admin_label=”Text”]

ব্লগ থেকে ইনকাম করার অনেক উপায় রয়েছে যে উপায় জানার মাধ্যমে আপনার ওয়েব সাইট থেকে প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। আমি এখানে কয়েকটি সেরা উপায় উপস্থাপন করবো।

ইনটারনেট থেকে ইনকাম করার অনেক মাধ্যম রয়েছে, যেমন, Freelancing, Youtubing, Affiliate marketing, Blogging ইত্যাদি, 2019 সালের তথ্যানুযায়ী Blogging এ গুগল এডসেন্স থেকে ইনকাম করার ব্যাপারটি অনেক জনপ্রিয় এবং সেরা মাধ্যম হিসেবে প্রমাণিত হয়েছে।

ব্লগিং করে ইনকাম করার ব্যাপারটি যেহেতু অনেক জনপ্রয়ী হয়েছে, সেহেতু আমাদের জানা প্রয়োজন যে, ব্লগিং করে কি কি মাধ্যমে ইনকাম করা যায়।

ব্লগ সাইট তৈরি করে কি কি লাভজনক উপায়ে ইনকাম করা যায় তা প্রায় নতুনরা জনে না, আর যারা জানে তারা প্রতি মাসে ব্লগ সাইট থেকে প্রচুর পরিমাণ ইনকাম করে থাকে।

আপনি একটি ব্লগ সাইট তৈরি করেছেন ? প্রথমে আপনাকে নজর দিতে হবে ভালো মানের আরটিকেল লেখার প্রতি এবং নজর দিতে হবে কিভাবে ট্রাফিক এই ব্লগে নিয়ে আসা যায়। ব্লগ সাইটিতে যত বেশি ট্রাফিক আসবে তত বেশি গুগল এডসেন্স আপনাকে ইনকাম দিবে।

যেকোন মাধ্যমে ট্রাফিক বা ভিজিটর্স আসতে পারে, যেমনঃ- Google search Engine, Social media(Facebook, Twiterr, Linkeding, Tumler etc)। যেকোন মাধমে ট্রাফিক আসলেই হবে। তবে গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে যে ট্রাফিকগুলো আসে সেগুলো খুবই গুরুত্বপূর্ণ এবং লাভজনক। গুগল সার্চ এর মাধ্যমে আসলে আপনার সাইটি খুব দ্রুত র‌্যাং করবে এবং খুব বেশি ট্রাফিক পেয়ে যাবেন।

এমন নতুন অনেক ব্লগার রয়েছে যাদের ব্লগে অনেক ট্রাফিক আছে কিন্তু ইনকাম করার পথগুলো না জানার কারণে তারা ভালো ইনকাম করতে পারছে না বা অনেকের কোন ইনকাম আসে না।

আর কথা না বাড়িয়ে চলুন ইনকাম করার সেরা উপায়গুলো জেনে নেই। পোস্টটি লম্বা হলেও ধৈর্য সহকারে পড়ুন ।

০১. Google AdSense এর মাধ্যমে ব্লগ থেকে ইনকাম

ইতিমধ্যে আপনারা জেনেগেছেন যে, ২০১৯ সালে google AdSense ব্লগিং থেকে ইনকাম করার ব্যাপারটি জনপ্রিয় এবং সেরা মাধ্যম হিসেবে প্রমাণিত হয়েছে। হাজার হাজার ডলার মানুষ এখান থেকে ইনকাম করছে।

আপনারা দেখবেন অনেক বড় বড় প্রতিষ্ঠান বা ওয়েব সাইট তাদের পেজের কোন এক জায়গায় এড দেখাচ্ছে যার উপরের কর্ণারে দেখা যায় (গুগল দ্বারা বিজ্ঞাপন) লেখা আছে, তার মানে এই ওয়েব সাইটটিতে গুগল থেকে বিজ্ঞাপন শো করা হয়। এই এডগুলো মানুষ যখন দেখবে বা ক্লিক করবে তখন গুগল আপনাকে ইনকাম দিবে।

তবে এই মাধ্যমে অধিক ইনকাম করার জন্য আপনার ব্লগ সাইটে অধিক পরিমাণ ট্রাফিক বা ভিজিটর্স আসতে হবে। যখন ব্লগে কোন ভিজিটর্স আসে তখন তার ইন্টারেস্ট অনুযায়ী বিজ্ঞাপনগুলো তাকে দেখায় যার কারণে ঐ এডগুলোতে ক্লিক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।
তাই, অবশ্যই ব্লগ সাইট তৈরি করার পর এডসেন্স এর জন্য এপ্লাই করুন।

0২. Freelancing করে ব্লগ থেকে ইনকাম

আপনি তো কিছু না কিছু বিষয়ে দক্ষতা অর্জন করেছেন। ধরুন আপনি WordPress দিয়ে ভালোমানের ওয়েব সাইট তৈরি করে দিতে পারেন। এই সার্ভিসটি যদি আপনি আপনার ওয়েব সাইটটিতে ভালোভাবে উপস্থাপন করেন এবং মাকের্টিং করেন দেখবেন এখান থেকেই আপনি কত ক্লাইন্ট পেয়ে যাবেন। তারা আপনার সাথে কন্টাক্ট করবে এবং এরকম সাইট বানিয়ে চাইবে। আপনি আপনার নির্ধারিত খরচ নিয়ে কাজটি করে দিতে পারবেন। এভাবেও অনেকেই অনেক ইনকাম করছে।

৩. Affiliate Marketing

এফিলিয়েট মার্কেটিং এমন একটি মাধ্যম যার মাধ্যমে প্রচুর পরিমাণ অর্থ উপার্জন করা যায়। তবে এক্ষেত্রেও আপনার সাইটে প্রচুর পরিমাণ ভিজিটর্স লাগবে। এফিলিয়েট মার্কেটিং বলতে অন্য কোন ই-কমার্স সাইটের পন্য বা সেবা আপনি নিজের ওয়েব সাইটের মাধ্যমে মার্কেটিং করে ঐ পন্য যতবার বিক্রি হবে তার প্রত্যেকটি পন্য বা সেবার জন্য কিছু কমিশন আপনি পাবেন।
এ রকম অনেক ওয়েব সাইট আছে যারা তাদের পন্য মার্কেটিং করতে দেয় যেমন: ( amazon.com, themeforest, www.shopify.com, www.ebay.com, aliexpress.com) ইত্যাদি

০৪. অন্যান্য বিজ্ঞাপন প্ল্যাটফর্ম

সব বিজ্ঞাপন সাইটগুলোর মধ্যে গুগল এডসেন্স বেশি জনপ্রিয় এবং সেরা। অনেক সময় দেখা যায় যে আমরা আমাদের সাইটের জন্য গুগল এডসেন্স একাউন্ট Approve করাতে পারি না এবং এফিলিয়েট থেকেও বেশি ইনকাম করতে পরি না। সেক্ষেত্রে বিকল্প চিন্তা তো করতেই হয়।

যতদুর সম্ভব আগে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করে Approve করানোর চেষ্টা করতে হবে। কিছু কথা অবশ্যই মনে রাখা দরকার, এডসেন্স এর জন্য এপ্লাই অবস্থায় কোনক্রমেই বিকল্প কোন চিন্তা করবেন না। এডসেন্স এর জন্য আবেদন অবস্থায় যদি অন্য কোন এড এর জন্য আবেদন করেন অবশ্যই আপনি এডসেন্স Approve পাবেন না।

এডসেন্স এর বিকল্প কিছু সাইট নিচে দেওয়া হলো:

যেমন, Infolinks, Media.net, propeller ads এ ধরনের advertisement company থেকে এড নিয়েও আপনার সাইটে এড বসাতে পারেন।

০৫. E-book selling

আপনি যদি লেখালেখি ভালোবাসেন তবে এই সুযোগটি নিতে পারেন। যেমন ধরুন আপনি প্রতিনিয়তই কিছু না কিছু আপনার ওয়েব সাইটে লিখে যাচ্ছেন যাতে বেশ ভিজিটর্স এর সারা পাচ্ছেন, এই ক্ষেত্রে ই-বুক তৈরি করে তাদের অফার করতে পারেন কেনার জন্য। যারা কিনতে চায় তারা আপনার সাথে যোগাযোগ করে বইটি কিনে ফেলবে।

সুধু ই-বুক নয় নিজের তৈরি অনেক পন্য বা সার্ভিস আপনি আপনার ওয়েব সাইটের মাধ্যমে দিতে পারেন।

ব্লগ থেকে ইনকাম করার বিষয়গুলো ফলো করলে আপনিও সফলতার দ্বার প্রান্তে পৌঁছে যাবেন ইনশাআল্লাহ!

Read More Article

[/et_pb_text][/et_pb_column] [/et_pb_row] [/et_pb_section]
Tech
Md. Robiul Islam

Top 10 eCommerce Site in Bangladesh 2021

বাংলাদেশে অনলাইন শপিং ২০১৯ ও তেমন জনপ্রিয় ছিল না। ২০২০ – ২০২১ এ এসে অনলাইন শপিং ব্যপকভাবে জনপ্রিয়তা পেয়েছে। অনেকেই অনলাইন ব্যবসার প্রতি ঝুকে পরছে।

Read More »

ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম

অসংখ্যাবাচক/বর্ণবাচক বা নন নিউমেরিক ডেটা কাকে বলে?উত্তরঃ যে সমস্ত ডেটা সংখ্যা প্রকাশ না করে বর্ণ, শব্দ, ছবি, গ্রাফিক্স ইত্যাদি প্রকাশ করে তাকে নন-নিউমেরিক ডেটা বলে।

Read More »

1 thought on “ব্লগ থেকে ইনকাম করার উপায়”

Leave a Comment

Your email address will not be published.